কিভাবে ও কখন ব্যায়াম করবেন?

করোনাকালীন সবচেয়ে যে বিষয়টি জরুরি তা হলো নিজেকে সুস্থ রাখা। ঘুম এবং শরীরচর্চা দুটোই শরীরের জন্য জরুরি। তবে, বর্তমান যে পরিস্থিতি তাতে ঘুম ও শরীরচর্চার ওপর প্রভাব ফেলে। করোনার এই সময়ে হাতে বেশ কিছু সময় পেলে শরীরচর্চার উপর জোর দিন। আর শরীর চর্চা করলে ঘুমের ওপরও ভালো প্রভাব পড়বে।

 

গবেষণা বলছে, সময় নিয়ে ব্যায়াম করলে রাতে ঘুম ভালো হবে। এ বিষয়ের উপর দ্যা টাইমস অব ইন্ডিয়ায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেটি তুলে ধরা হলো:

কিভাবে শরীরচর্চা ঘুমে সহায়তা করে: যদিও বিশেষজ্ঞরা কোন শরীরচর্চাকে নির্দিষ্ট করতে পারেননি যা আমাদের ঘুমের উপর প্রভাব ফেলে তবে পরিশ্রম হলে স্বাভাবিক হলে রাতে ভালো ঘুম হবে এইটা ঠিক। হালকা অ্যারোবিকস ঘুমের জন্য অনেক উপকারী। এছাড়া ব্যায়াম করলে মন মেজাজ ভালো থাকে, শরীরও ভালো থাকে। কিছু বিশেষজ্ঞরা মনে করেন, ঘামের কারণে শরীরের তাপমাত্রা বৃদ্ধি ঘুম ভালো করতে সাহায্য করে।

 

শরীরচর্চার উপযুক্ত সময়: আপনি যে দিন শরীরচর্চা করবেন সেদিন আপনার ঘুমের উপর স্পষ্ট ফেলবে। সকালে ব্যায়াম করা ভালো। আবার ঘুমের আগে ব্যায়াম করলে হিতে বিপরীত হতে পারে। সেই হিসেবে উপযুক্ত সময় হলো মধ্যাহ্নের মাঝামাঝি সময়।

বিকেলে শরীরচর্চা করলেও ঘুমের মধ্যে সময়ের ব্যবধান থাকে অনেক। তবে সন্ধ্যায় যদি ওয়ার্কআউট করেন সেক্ষেত্রে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়, হার্টবিট বৃদ্ধি পায়। সেই সাথে রাতে ঘুমের উপরও প্রভাব ফেলে।

তবে ঘুমানোর কয়েক ঘণ্টা আগে হালকা শরীরচর্চা করা আপনার ঘুমের জন্য ভাল হতে পারে। অন্যদিকে ওজন প্রশিক্ষণ, দিনের যে কোনও সময় করা আপনার ঘুমের মানের জন্য উপকারী। কার্ডিওর তুলনায় ওজন প্রশিক্ষণ শরীরের উপর কম প্রভাব ফেলে। ওজন প্রশিক্ষণ সেশনের পরে ঘুমানো কোনও পেশীর ক্ষতি মেরামত করে।

সময় বুঝে ব্যায়াম করা: বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার ব্যায়ামের রুটিনটি আপনার শরীরের সাথে মেলা উচিত। আপনার যদি সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস থাকে তবে এক ধরণের শরীরচর্চা রুটিন আর যদি বেলা করে ঘুমানোর অভ্যাস থাকে তবে আরেক রুটিন। এক্ষেত্রে সময় ঠিক করে নিয়ে শরীরচর্চা করা ভালো।

About admin

Check Also

গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া বিপজ্জনক

গর্ভাবস্থা নারীর জীবনে পূর্ণতা বয়ে আনে। এ সময় সাবধানতা অবলম্বন আর শরীরের যত্ন নেওয়া যেকোনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *