হাঁপানির সমস্যা বাড়িয়ে দেয় যেসব খাবার

করোনাভাইরাস সংক্রমণ হাঁপানির রোগীদের জন্য বিশেষ ঝুঁকিপূর্ণ এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। হাঁপানি একটি ক্রনিক সমস্যা যা শ্বাসপ্রশ্বাসে অসুবিধা তৈরি করে। এটি এমন একটি সমস্যা যা প্রাণঘাতী হতে পারে। একেকজনের ক্ষেত্রে হাঁপানির সমস্যা এক একরকমের হতে পারে। হাঁচি, কাশি, বুকে চাপা ভাব, শ্বাস নিতে কষ্ট হওয়া ইত্যাদি হাঁপানির অন্যতম লক্ষণ।

চিকিৎসকেরা জানিয়েছেন, হাঁপানির সমস্যা সেভাবে পুরোপুরি সারানো যায় না। তবে এর লক্ষণগুলিকে অবশ্যই নিয়ন্ত্রণ করা সম্ভব।হাঁপানির ক্ষেত্রে পরিবেশ একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। তাই কোন ক্ষেত্রে হাঁপানি বাড়তে পারে তা জানা অবশ্যই প্রয়োজন। জেনে নিন হাঁপানির সমস্যা থাকলে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত-

ডিম: ডিমে অ্যালার্জি হাঁপানি রোগীদের জন্য খুব সাধারণ ব্যাপার। ডিমের সাদা অংশে প্রোটিন থাকে। এই প্রোটিনই অ্যালার্জির উদ্রেক করে হাঁপানির সমস্যা বাড়িয়ে তোলে। ডিম যদিও শরীরের জন্য উপকারী, তবু হাঁপানি থাকলে তা এড়িয়ে চলুন।

দুধ: দুধে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম যা হাড় ও দাঁতকে শক্তিশালী করে তোলে। তবে এতে থাকা প্রোটিন হাঁপানির সমস্যাকে বহুগুণ বাড়িয়ে তোলে। হাঁপানি এড়াতে তাই দুধের বিকল্প অন্য কিছু খান।

বাদাম: বাদাম একটি উপকারী ফল একথা সবাই জানি। কিন্তু এই বাদাম খেলেও হাঁপানির সমস্যা অনেকটাই বেড়ে যায় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। তাই হাঁপানির সমস্যা থাকলে বাদাম এড়িয়ে চলুন। তার আগে আপনার চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করে নিন।

ওয়াইন: ওয়াইনে থাকা সালফাইট প্রিজারভেটিভ হাঁচি-কাশির সমস্যাকে বাড়িয়ে হাঁপানিকে ত্বরান্বিত করে। এছাড়া যেকোনো ধরনের অ্যালকোহল খেলেই অ্যাসিড রিফ্ল্যাক্সের ফলে হাঁপানি বেড়ে যায়।

গম: গমে থাকা গ্লুটেন নামক প্রোটিন হাঁপানিকে বাড়িয়ে তোলে। এর ফলে ঠিকভাবে শ্বাস নিতেও সমস্যা হয়। তাই হাঁপানির সমস্যা থাকলে গমের তৈরি কোনো খাবার খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

About admin

Check Also

গলায় মাছের কাঁটা বিধঁলে যা করবেন

খাবারের প্লেটে প্রতি বেলায় মাছ থাকা চাই। কারণ আমরা ‘মাছে ভাতে বাঙালি’। বাংলাদেশে হরেক রকমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *