টাকার টানেই ফিরছে ফুটবল

করোনাভাইরাসের কারণে মার্চ থেকে স্থগিত হয়ে থাকা লিগ আগামী জুনে পুনরায় শুরুর ঘোষণা দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। লা লিগা সভাপতি জাভিয়ের তেভাজ পুনরায় লিগ শুরু সম্ভাব্য তারিখ ঘোষণা করেছেন ১২ জুন। এরই মধ্যে অনেক খেলোয়াড় নেমে পড়েছেন ব্যক্তিগত অনুশীলনে।

এই সপ্তাহ থেকে দলীয় অনুশীলন শুরু করার কথা রিয়াল মাদ্রিদ– বার্সেলোনাসহ প্রায় সব ক্লাবেরই। সময়সূচি চূড়ান্ত না হলেও জুনে পুনরায় লিগ শুরু হতে যাচ্ছে তা বলাই যায়। করোনায় আক্রান্ত হওয়া ইউরোপের অন্যতম দেশ স্পেন। দেশটিতে দুই লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

মারা গিয়েছে ২৬ হাজারেরও বেশি। দেশটির অর্থনৈতিক অবস্থা নাজুক হয়ে পড়েছে। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মতো ঐতিহ্যবাহী ক্লাবকেও হাঁটতে হয়েছে খেলোয়াড়দের বেতন কাটার পথে। দেশের অর্থনীতিকে চাঙা করাও সমর্থকদের কথা ভেবে খেলা দ্রুত শুরু হওয়া উচিত বলে মনে করেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস।

শুধু রিয়াল মাদ্রিদ নয় , স্পেন জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্বও রামোসের কাঁধে। করোনা সংকটে দেশের অর্থনৈতিক দুরবস্থাটা ভালোই অনুভব করতে পারছেন তিনি। তাই ফুটবল দিয়েই সংকট কাটানোর ডাক দিয়েছেন রামোস ,’ দেশের অর্থনীতির এই সময় অতিক্রান্ত করার জন্য ফুটবলের সহযোগিতা প্রয়োজন। এটি মানুষকে মানসিক অবসাদ থেকে মুক্তিও দিবে।’

করোনায় ২৬ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছে স্পেনে। স্বজন হারানোর কষ্ট বয়ে বেড়াতে হচ্ছে মানুষকে। ফুটবলের মাধ্যমে একত্রিত হয়ে সেই শোক কাটিয়ে ওঠার বার্তা দিয়েছেন রামোস, ‘আমি খেলার জন্য মুখিয়ে আছি। লা লিগাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য শৃঙ্খলাবদ্ধ হয়ে করোনাকে নির্মূল করতে হবে।

যারা প্রিয়জন হারিয়েছেন , তাদের জন্য আমার বার্তা ফুটবলের মাধ্যমে আমরা এই খারাপ সময় কাটিয়ে উঠব এবং আমাদের একত্রিত হতে হবে। ‘ স্বাস্থ্য বিধি নিয়ম মেনে সামাজিক দূরত্ব মেনে চলার পরামর্শও দিয়েছেন তিনি। স্থগিত হওয়ার আগে লা লিগার ২৭ তম রাউন্ড শেষ হয়েছিল।

১১ ম্যাচ বাকি থাকতে ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। রামোস মাঠে নামার জন্য যখন উদগ্রীব। ওদিকে ১২ জুন খেলা শুরু করাটা একটু দ্রুত মনে হচ্ছে বলে মনে করেন বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকে। খেলা শুরুর জন্য আরও কিছু দিন সময় নেওয়া উচিত বলে মনে করেন স্প্যানিশ ডিফেন্ডার পিকে , ‘আমরা অনেক দিন খেলার বাইরে আছি। সে জন্য চোটের ঝুঁকি এড়াতে আমাদের ভালো প্রস্তুতির প্রয়োজন। আমার মতামত আরও কয়েকদিন পরে খেলা শুরু হলে ক্ষতি কী!’

About admin

Check Also

খেলা শুরু হলে মানুষের করোনা ভীতি কেটে যাবে: পিটারসেন

মহামারী আকার ধারণ করা করোনাভাইরাসের সংক্রমণে প্রতিদিনই অসংখ্য মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে। এমন সংবাদে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *